October 22, 2024, 5:41 pm

সংবাদ শিরোনাম :
খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান

আগে মানুষ হন , পরে নেতা ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সাংবাদিক সরকার হায়দার ( পঞ্চগড় ) – প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ‘আগে মানুষ হন পরে নেতা’ । বহুদিন পর এমন একটি তাৎপর্যপূর্ণ উক্তি কোন রাজনৈতিক নেতার মুখ থেকে শুনল মানুষ । মানুষ এ জন্যই বলছি যে উক্তিটি সারা বিশ্বের সকল মানুষের জন্যই প্রযোজ্য।উক্তিটি নিদারুণ আবেদনময়। মানুষ হয়ে ওঠার পরামর্শ সকলেই দেয়। বিশেষ করে শিশু এবং শিক্ষার্থী কালে এমন কথা প্রায়ই শোনা যায় । শিক্ষকরা বলেন, বড়রা বলেন, নেতারা বলেন, বুদ্ধিজিবীরা সহ আরও অনেকে বলেন। কিন্তু এই মুহুর্তে শিক্ষক বলুন,নেতা বলুন আর বড়রাই বলুন সকলের শুভংকরের ফাঁকির কথা ছোটরাও জানে। তাই সম্মাানবোধ হারিয়ে ফেলেছি আমরা।

আমাদের ভাবনায় , প্রধানমন্ত্রীর এই আহ্বানটি ছড়িয়ে দেয়া উচিত শহর,হাট, বাজার,গ্রাম গ্রামান্তরে। আগে মানুষ হন পরে নেতা’ এই কথাটি শুধু আওয়ামীলীগের জন্য প্রযোজ্য নয়। সকল রাজনৈতিক দলতো বটেই সব ধরনের নেতার জন্য । কারন এখন সব প্রফেসনের নেতা রয়েছে। শ্রমিকদের নেতা আছে, শিক্ষক,সাংবাদিক, বিচারক,আইনজীবি, ব্যবসায়ী, সাংস্কৃতিক কর্মী সহ সকল ক্ষেত্রে একধরনের ভগ্ন ও কুট রাজনিতীও আছে। এই ভয়ংকর সংস্কৃতি ক্রমশ: মানুষকে দানবে রুপান্তরিত করে ফেলছে।

প্রায় সব ধরণের সভা সমাবেশে এসব নেতার বক্তব্য শুরুর আগে উপস্থাপক মহোদয় নানা গুণাবলির চিত্র তুলে ধরেন । নেতার গুণের শেষ নেই । উপস্থাপক যে চরম মিথ্যে কথা বলছেন সাধারন দর্শক স্রোতা তা বুঝতে পারেন । বিরক্ত হন । কিন্তু কিছু বলতে পারেন না। কারন এই নেতাদের দাপট এবং অহংকারে সাধারন মানুষ ন্যুজ হয়ে যায়। ভয়ে জড়সড়ো হয়। আগে মানুষ হন পরে নেতা’ এই লাইনটি যদি প্রধানমন্ত্রীর নির্দেশনা হয় তবে সকলের উচিৎ মানুষ হয়ে ওঠার চর্চা শুরু করা। মানুষ হয়ে উঠলে কবিতাময় হবে দেশ। তবে সকলকেই মানুষ হতে হবে ।

মানুষের সাথে অশুভ সংস্কৃতি ক্যাসিনো,মাদক,সন্ত্রাস ও দূর্নীতি বসবাস করতে পারে না । তাই সমাজ ও দেশ সুরক্ষিত থাকে । এই ভাবনায় প্রধানমন্ত্রীর বক্তব্য যুগুপযোগী এবং যুক্তিযুক্ত বটে ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন